৫০ শতাংশ লোক নিয়ে খোলা হবে সিনেমা হল, ঘোষণা রাজ্য সরকারের

0
212

মেট্রোলাইভ নিউজ ডেস্ক: ফের বেড়েছে লকডাউন এর বিধি-নিষেধের মেয়াদ। তবে তারই মধ্যে খানিকটা স্বস্তি পাওয়া গেল।বুধবারই নবান্ন তার থেকে একটি নোটিশ জারি করে ঘোষণা করা হয়েছে, সিনেমা হল খোলা যাবে। অর্থাৎ প্রায় পাঁচ মাস তালাবন্ধ থাকার পর ফের খুলে যাবে সিনেমা হলের দরজা। জানানো হয়েছে আপাতত দর্শক আসন সংখ্যার ৫০ শতাংশই পূরণের অনুমতি মিলেছে, এছাড়াও থাকবে একাধিক স্ট্যান্ডার্ড অপারেটিং স্টিস্টেম (SOP)। সেই বিস্তারিত নির্দেশিকা জারি করবে তথ্য-সম্প্রচারক মন্ত্রক।

আগামী ৩১ জুলাই থেকে শারীরিক দূরত্ববিধি–সহ অন্য স্বাস্থ্যবিধি মেনে এগুলি চালু করা যেতে পারে। দর্শক, অংশগ্রহণকারী মিলিয়ে সর্বাধিক ৫০ জন থাকতে পারবে বলে জানানো হয়েছে। মাস্ক পরা এবং স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক থাকবে।সাথে থাকতে হবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত রাজ্যকে সতর্ক করেছে। সংক্রমণ কমলেও মানতে হবে সমস্ত বিধি নিষেধ। এবার রাজ্য সরকারও সে পথেই হাঁটল। ১৫ আগস্ট পর্যন্ত বাংলায় কড়া কোভিড বিধি মেনে চলতেই হবে, এমনটাই জানিয়েছে রাজ্য সরকার। এমনকী আগের মতোই রাতে চলাফেরায় নিষেধাজ্ঞা থাকছে। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত প্রয়োজন ছাড়া যান চলাচল বন্ধ থাকবে। এদিন নবান্ন থেকে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। ৩১ জুলাই থেকে চালু হবে এই নতুন নিয়ম।

যদিও আগের থেকে খুব বেশি কিছু পরিবর্তন করা হয়নি। এবারেও লোকাল ট্রেন চালু করার বিষয়ে ছাড়পত্র দেওয়া হয়নি। অর্থাৎ ১৫ আগস্ট পর্যন্ত বন্ধই থাকছে লোকাল ট্রেন। আগের নিয়মেই চলবে সরকারি, বেসরকারি বাস। ৫০ শতাংশ আসনে যাত্রী নেওয়া যাবে। মেট্রো রেল চলবে সপ্তাহের পাঁচ দিন। শনি ও রবিবার বন্ধ থাকবে পরিষেবা। সরকারি অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। রুদ্ধদ্বারে মোট আসনের ৫০ শতাংশ দর্শক নিয়ে সরকারি অনুষ্ঠান করা যাবে। জানানো হয়েছে ওই সরকারি বিবৃতিতে।

উল্লেখ্য, দেশে প্রায় ৯,৫০০ সিনেমাহল রয়েছে যা প্রতিদিন শুধুমাত্র সিনেমার টিকিট বিক্রি করে ৩০ কোটি টাকার আয় করে। তবে করোনা সংকটের জেরে পুরোপুরি থমকে গিয়েছে এই ইন্ডাস্ট্রি।সিনেমা হল বন্ধ, ইতিমধ্যেই কয়েক হাজার টাকা ক্ষতির মুখে বলিউড। তবে সিনেমা হল খুললে করোনা বিধি মেনে চলার জন্য রক্ষণাবেক্ষণের খরচ বেশ খানিকটা বাড়বে তা বলাই বাহুল্য। সঙ্গে ৫০ শতাংশ টিকিট বিক্রি করতে না পারার আশঙ্কাও থাকছে। তাই টিকিটের দাম যে এক লাফে বেশ খানিকটা বাড়বে তা মোটামুটি আশা করা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে