বিধানসভায় বাজেট পড়তে চলেছেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

0
107

মেট্রোলাইভ নিউজ ডেস্ক: ২১শে’র বিধানসভা নির্বাচনে একক সংখ্যাঘরিষ্ঠার সঙ্গে তৃতীয়বার বাংলার মসনদে বসেছেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় ক্ষমতা দখলের পর বুধবার বিধানসভায় প্রথম বাজেট পেশ করবে তাঁর সরকার। সূত্রের খবর, এবার সেই বাজেট পেশ করবেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যের বর্তমান অর্থমন্ত্রী অমিত মিত্রের অসুস্থতার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।যদিও বাজেটটি তৈরি করবেন তিনিই।

এই প্রসঙ্গে পার্থ জানান, এই বিষয়ে এখনও পর্যন্ত তিনি কোনও নির্দেশ পাননি। তবে পরিষদীয় মন্ত্রী হিসেবে তিনি বাজেট পড়তেই পারেন। সেক্ষেত্রে আইননত কোনও সমস্যা নেই বলেই জানিয়েছেন পার্থ। বিধানসভা সূত্রের খবর, বাজেট পেশের আগে বুধবার দুপুর ১.৩০টায় মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকের পরেই বিধানসভা কক্ষে বাজেট পেশ করবেন পার্থ।

সাংবিধানিক নিয়মানুযায়ী, অর্থমন্ত্রীর বদলে মুখ্যমন্ত্রী বা অন্য কোনও মন্ত্রী বাজেট পেশ করতে পারেন। তবে সেক্ষেত্রে রাজ্যপালের অনুমতির প্রয়োজন থাকে। উল্লেখ্য, চলতি বছর বিধানসভা নির্বাচনের জন্যে অন্তর্বর্তী বাজেট পেশ করে পশ্চিমবঙ্গ সরকার। গত ৫ ফেব্রুয়ারি অর্থমন্ত্রীর অসুস্থতার কারণে অন্তর্বর্তী বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে অবশ্যই রাজ্যপাল জগদীপ ধানকাড়ের অনুমতি নিয়েই বাজেট পড়ে শোনান মুখ্যমন্ত্রী। বিধানসভা সূত্রের খবর, এবারও শিল্পমন্ত্রীর বাজেট পেশের জন্যে রাজ্যপালের কাছে অনুমতি নিয়েছে তৃণমূল সরকার।

প্রসঙ্গত, এবার নন্দীগ্রাম কেন্দ্র থেকে নির্বাচনী ময়দানে লড়াইয়ে নেমেছিলেন তৃণমূল সুপ্রিমো। কিন্তু সেই কেন্দ্রে বিজেপির হেভিওয়েট প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে হেরে যান তিনি। নিয়মানুযায়ী, মুখ্যমন্ত্রীর পদে বহাল থাকার জন্যে ৬ মাসের মধ্যে তাঁকে জিততে হবে। যদিও করোনা পরিস্থিতির কারণে উপ-নির্বাচনে এখনও সায় মেলেনি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের। অন্যদিকে, হেরে যাওয়ার কারণে একাধিকবার বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে মমতাকে। আবার এবারের নির্বাচনে অসুস্থতার কারণে ভোটের ময়দানে নামেননি অমিত মিত্র। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, সুতরাং এই পরিস্থিতিতে বিধানসভা কক্ষে বাজেট পড়ার সময় পার্থ চট্টোপাধ্যায়কে ফের বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হতে পারে, বলাই বাহুল্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে