করোনা প্রতিষেধক প্রথমে কারা পাবেন, তা নিশ্চিত করতে তৈরি হল কমিটি

0
319

এখনও পর্যন্ত সরকারিভাবে কোনো ঘোষণা না হলেও করোনা ভাইরাস এর প্রতিষেধক কবে নাগাদ মিলতে পারে সে বিষয়ে ইতিমধ্যেই কিছুটা ধারণা তৈরি হয়ে গিয়েছে অধিকাংশ ভারতীয়দের মধ্যে। পাশাপাশি এদেশে এই টিকার দাম কত হতে পারে, সে সম্পর্কেও সম্প্রতি একটা ইঙ্গিত মিলেছে। কিন্তু করোনার প্রতিষেধক বাজারে আসার পর প্রথম কারা এই প্রতিষেধক পাবেন বা কাদের মধ্যে প্রথম দেওয়া হবে, সে প্রশ্নের উত্তর এখনও জানেন না এ দেশের মানুষ।

ভারতে করোনার প্রতিষেধক প্রথম কারা পাবেন, সে বিষয়ে মতামত, প্রস্তাব বা সিদ্ধান্ত গ্রহণ করতে এবার বৈঠকে বসল কেন্দ্রীয় কমিটি। জানা গিয়েছে, বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং নীতি আয়োগের শীর্ষ কর্তারা এ বিষয়ে বৈঠকে বসেন।
আপাতত ভারতে তিনটি করোনার প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যে অন্যতম অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা, যেটির উৎপাদনের দায়িত্বে রয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা পুনের সেরাম ইনস্টিটিউট। এছাড়াও এই তালিকায় রয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকদের যৌথ গবেষণার ফসল Bharat Biotech উৎপাদিত করোনার প্রতিষেধক Covaxin এবং আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি করোনার ডিএনএ টিকা (ZyCov-D)।

কেন্দ্রের পক্ষ থেকে এই বৈঠক সম্পর্কে জানানো হয়েছে, সমস্ত দিক বিচার করে দেশে করোনার প্রতিষেধক দেওয়ার জন্য উপযুক্ত প্রার্থীদের বাছাইয়ের জন্যই এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশে করোনার টিকাকরণের ক্ষেত্রে বিশেষ পরামর্শদাতা কমিটির (NTAGI) সদস্য দের সঙ্গেও আলোচনা করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার মধ্যে করোনার টিকাকরণের জন্য অগ্রাধিকার নীতি নির্ধারণের পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষেধকের উৎপাদন, বন্টন নিয়ে কৌশল স্থির করবে এই কমিটি। তবে এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত সামনে আসেনি। সম্প্রতি রাশিয়া জানিয়ে দিয়েছে, তাদের তৈরি করোনা ভাইরাস এর প্রতিষেধক Sputnik V প্রথম পাবেন সে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিক্ষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে