জয়পুরের জয় দিয়েই শুরু হল রোহিত-দ্রাবিড়-যুগ

0
47

মেট্রোলাইভ নিউজ ডেস্ক: জয়পুরে টি-২০ সিরিজ এর প্রথম ম্যাচে টিম সাউদি’র নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে চলতি সিরিজে ১-০’য় এগিয়ে গেল রোহিত শর্মার ভারত। এদিন টস জিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভারত। নিউজিল্যান্ডকে ১৬৪ রানে আটকে রাখার পর রোহিত শর্মা এবং সূর্যকুমার যাদবদের ব্যাটে ভর করে শেষ ওভারে জয় তুলে নিল ভারত।

বল করতে নেমে প্রথম ওভারেই ড্যারিল মিচেলকে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। সেখান থেকে দলকে টেনে নিয়ে মেতে থাকেন মার্টিন গাপ্টিল (৪২ বলে ৭০ রান) এবং মার্ক চ্যাপম্যান (৫০ বলে ৬৩ রান) । ১০৯ রানের জুটি গড়েন তাঁরা। এমন সময় শুরু হয় অশ্বিন-জাদু। একই ওভারে চ্যাপম্যান এবং গ্লেন ফিলিপ্সকে ফিরিয়ে দেন অভিজ্ঞ স্পিনার। ৪ ওভারে ২৩ রান দিয়ে দুই উইকেট নেন অশ্বিন। ভুবনেশ্বরও দু’টি উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন দীপক চাহার এবং মহম্মদ সিজার। অক্ষর পটেল কোনও উইকেট পাননি। শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে ১৬৪ রানে থামিয়ে দেয় ভারত।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালই করেছিল রহিত-রাহুল জুটি। কিন্তু ১৪ বলে ১৫ রান করে প্যাভলিয়নের পথ ধরেন লোকেশ রাহুল। কোহলীর পরিবর্ত হিসেবে জায়গা পাওয়া ভারতীয় দলের হয়ে ব্যাট হাতে তিন নম্বরে নামেন সূর্যকুমার যাদব। এরপর তাঁকে সঙ্গে নিয়েই ইনিংস গড়তে থাকেন নতুন অধিনায়ক। কিন্তু দলগত ১০৯ রানের মাথায় ব্যক্তিগত ৩৬ বলে ৪৮ রান করে ট্রেন্ট বোল্টের বলে ফিরে যান রোহিত। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে অর্ধ্বশতরান দিয়ে স্মরণীয় করে রাখতে পারলেন না। শেষ পর্যন্ত বাকি কাজটা করে দেন ঋষভ পন্থ এবং সূর্যকুমার যাদবরা। সূর্যকুমার যাদবকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিয়ে আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করে টিম সাউদি।

অল্প সময়ের মধ্যে শ্রেয়স আইয়ার এর উইকেট তুলে নিয়ে কিছুটা সফলও হয় তারা। চাপে পড়ে যায় ভারত। এই পরিস্থিতিতে ক্রিজে নেমে জাতীয় দলে প্রথম সুযোগ পাওয়া ভেঙ্কটেশ আইয়ার মিচেলের প্রথম বলে বাউন্ডারি হাঁকাতেই ম্যাচের রঙ বদলাতে শুরু করে। ওভারের দ্বিতীয় বলে ব্যাক্তিগত ৪রান করে বেঙ্কি আউট হওয়ার পর ব্যাট হাতে অক্ষর প্যাটেল মাঠে নামেন। জয়ের জন্য তখন ৬ বলে ৬রান দরকার। কিন্তু ততক্ষণে খেই হারিয়ে ফেলেছেন মিচেল। তার ওপর পর পর দু’টি ওয়াইড বল করায় তখন পুরোপুরি হতাশ নিউজিল্যান্ড অধিনায়ক সাউদি। শেষ পর্যন্ত দ’ বল বাকি থাকতে বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ সংকটে পুরে নেন ঋষভ পন্থ।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড ১৬৪/৬ (মার্টিন গাপ্টিল ৭০, মার্ক চ্যাপম্যান ৬৩, রবিচন্দ্রন অশ্বিন ২-২৩)
ভারত ১৬৬/৫ (সূর্যকুমার যাদব ৬২, রোহিত শর্মা ৪৮, ট্রেন্ট বোল্ট ২-৩১)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে